সংবাদ শিরোনাম :
শহীদুলসহ আটক শিক্ষার্থীদের মুক্তি দাবি নোবেলজয়ীদের

শহীদুলসহ আটক শিক্ষার্থীদের মুক্তি দাবি নোবেলজয়ীদের

নিজস্ব প্রতিবেদক: খ্যাতিমান আলোকচিত্রী শহীদুল আলমের অবিলম্বে নিঃশর্ত মুক্তি দাবি করেছেন ১১ জন নোবেল বিজয়ী এবং ১৭ জন বিখ্যাত ব্যক্তি। সেইসঙ্গে নিরাপদ সড়ক আন্দোলনের ঘটনায় আটক শিক্ষার্থীদেরও অবিলম্বে মুক্তি দাবি করেছেন তারা। এক বিবৃতিতে বিশ্ব বরেণ্য ব্যক্তিরা এ দাবি জানান।

বিবৃতিতে স্বাক্ষরকারী ১১ জন নোবেল জয়ীর মধ্যে ১০ জনই শান্তিতে এ পুরস্কার পেয়েছেন। আর অপর ১৭ বিশিষ্টজনের মধ্যে নরওয়ের সাবেক প্রধানমন্ত্রী গ্রো হারলেম ব্রান্টল্যান্ড, অভিনেত্রী শাবানা আজমি, শ্যারন স্টোন, চলচ্চিত্র পরিচালক রিচার্ড কার্টিসর মতো ব্যক্তিত্বরাও রয়েছেন।

বাংলাদেশের সকল নাগরিকের মানবাধিকার নিশ্চিত করতে সরকারের প্রতি আহ্বান জানিয়ে বিবৃতিতে বলা হয়, ‘ড. শহীদুল আলমকে বিতর্কিত তথ্য-প্রযুক্তি আইনে পুলিশি রিমান্ডে নেয়া বিরুদ্ধে আমারা যৌথভাবে আওয়াজ তুলেছি। আমরা এই বেআইনি গ্রেপ্তারের অভিযোগ তদন্তের জন্য সরকারের কাছে দাবি জানাচ্ছি।’

এতে বলা হয়, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভ নিয়ে বিশ্ব গণমাধ্যমে বিশ্বাসযোগ্য খবর প্রচারিত হয়েছে। তাতে দেখা গেছে, আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর পুলিশের সামনেই ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের লোকজন আক্রমণ চালিয়েছে।

বিবৃতিতে বলা হয়, স্কুল শিক্ষার্থীদের সমর্থনে রাস্তায় নামলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদেরও বিভিন্ন মামলায় গ্রেপ্তার করা হয়। পেশাগত দায়িত্ব পালনের সময় সাংবাদিক ও ফটোগ্রাফারদের ওপরও হামলার ঘটনা ঘটে। এসব ঘটনায় নিন্দা জানান বিশ্বনন্দিত ব্যক্তিরা।

এর আগে শহিদুলের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছিলেন ব্রিটেনের লেবার পার্টির বাংলাদেশি বংশোদ্ভূত নেতা রুশনারা আলি ও রূপা হক। পৃথক বিবৃতিতে এই দুই এমপি কারাগারে থাকা শহিদুলের ‘ন্যায়বিচার’ ও ‘অবিলম্বে নিরাপদ মুক্তি’ দাবিও করেন।

প্রসঙ্গত, শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে আন্তর্জাতিক গণমাধ্যম আলজাজিরায় বক্তব্য দেয়ার পর গত ৫ আগস্ট রাতে ধানমন্ডির বাসা থেকে শহিদুল আলমকে তুলে নেয় ডিবি। পরে তথ্য-প্রযুক্তি আইনে গ্রেপ্তার দেখিয়ে আদালতের মাধ্যমে সাত দিনের রিমান্ডে নেয়া হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com